বিএসএফ বেশ কয়েকটি চোরাচালানের প্রচেষ্টা ব্যর্থ করে, ভারত-বাংলাদেশ সীমান্তে নিষিদ্ধ ফেনসিডিল এবং ক্লপ-জি ক্রিমের একটি বিশাল চালান আটক করেছে।

0
29

উত্তর ২৪ পরগণা, ৩১ আগস্ট ২০২৪, দক্ষিণবঙ্গ সীমান্তের অধীনে সজাগ বিএসএফ সৈন্যরা পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার বেশ কয়েকটি সীমান্ত এলাকায় চোরাচালানের প্রচেষ্টা ব্যর্থ করে এবং ২১০০ বোতল ফেনসিডিল এবং ২১৩ ইউনিট ক্লপ-জি ক্রিম উদ্ধার করে, ভারত থেকে বাংলাদেশে এসব নিষিদ্ধ জিনিস পাচার করা হচ্ছিলো। জব্দকৃত পণ্যের আনুমানিক ভারতীয় বাজার মূল্য ৪,৩৯,৮১৫/- টাকা।

তথ্য অনুযায়ী, ২০২৪ সালের ৩১ আগস্ট রাতে গোয়েন্দা বিভাগের দেওয়া তথ্যের ভিত্তিতে বর্ডার ফাঁড়ি গুনারমথ, ০৫ ব্যাটালিয়নের সৈন্যরা নজরদারি বাড়িয়েছিল। ০১১০ টার দিকে, সৈন্যরা ইছামতি নদীর ধারে বেড়াযুক্ত মাঠে সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করে। এরপর সেনারা চোরাকারবারিদের চ্যালেঞ্জ করে এবং সেতু থেকে পাথর ছুড়ে সতর্ক করার চেষ্টা করে। এত চেষ্টা সত্ত্বেও জলাবদ্ধতা ও জলাবদ্ধতার কারণে চোরাকারবারিদের দেখা যাচ্ছিল না।

আনুমানিক ০২০০ টায় এলাকাটি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান করার সময়, জওয়ানরা একটি কালো পলিথিন ব্যাগ দেখতে পান যে একটি দড়ি দিয়ে বাঁধা একটি ব্রিজের কাছে নদীতে ভাসতে থাকে, জওয়ানরা দড়ির সাহায্যে সফলভাবে প্যাকেটটি উদ্ধার করে, যাতে ১০টি বড় সিল করা প্লাস্টিকের ব্যাগ ছিল। তল্লাশি করে, প্যাকেটটিতে ₹৪,১০,৯৬০/- মূল্যের ২০০০ বোতল ফেনসিডিল পাওয়া যায়।

আরও প্রায় ০১১৫ ঘন্টার দিকে, ৮৫ তম ব্যাটালিয়নের বর্ডার পোস্ট কলুতলার সৈন্যরা তাদের দায়িত্বের এলাকা থেকে ২০,৫৪৮/- টাকা মূল্যের ১০০ বোতল ফেনসিডিল জব্দ করে এবং প্রায় ০৫৪০ ঘন্টায়, ১৪৩ তম ব্যাটালিয়নের বর্ডার পোস্ট বিথারির সৈন্যরা, ৮,৩০৭/- মূল্যের ক্লপ-জি ক্রিমের ২১৩ টি ইউনিট জব্দ করে যা ভারত থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছিল।

জব্দকৃত মালামাল পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগে হস্তান্তর করা হয়েছে।

দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ কর্মকর্তা বলেন, ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান বন্ধে বিএসএফ কঠোর পদক্ষেপ নিচ্ছে। এ কারণে এ ধরনের অপরাধের সঙ্গে জড়িতদের অনেক সমস্যায় পড়তে হয়। ওই কর্মকর্তা আরও বলেন, আমরা কোনো অবস্থাতেই আমাদের এলাকা থেকে চোরাচালান হতে দেব না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here