Wednesday, July 3, 2024
spot_img

শেষ হলো সপ্তম দফার ভোট

প্রিয়ম গুহ: দক্ষিণ কলিকাতার বেহালা পূর্ব এবং বেহালা পশ্চিম বালিগঞ্জ এসব এলাকায় সকাল থেকেই ভোট দান করছেন আপামর জনগণ। বয়স্ক থেকে নতুন ভোটাররাও ভোটকেন্দ্রমুখী। বেহালার ওরিয়েন্টাল স্কুলে বয়স্করা ভোট দিতে আসছে কিন্তু সেখানে পর্যাপ্ত ব্যবস্থা নেই যেমন হুইলচেয়ার বা অন্য কিছু এমন অভিযোগ করছেন ভোট দাতারা। বালিগঞ্জের সত্যভামা স্কুলে ভোট পর্ব নির্বিঘ্নে এবং শান্তিতেই চলছে দক্ষিণ কলকাতার আপামর জায়গায় শান্তি বজায় রেখে ভোট চলছে। দক্ষিণ কলকাতায় চোখে পড়ছে বিভিন্ন বুথে বুথে একটু কম ভিড় বিশেষ করে ভবানীপুর এলাকার বুথগুলোতে ভোট দিতে মানুষ একটু কমই আসছেন যদিও এরকমই হয় অন্যান্য ভোটের ক্ষেত্রেও। ডাইসেশন স্কুলে মডেল বুথ তৈরি হয়েছে যেই বুথে সকলেই মহিলা মহিলা জামান মহিলা ভোট গ্রহণকারী সহ পুলিশের লোকেরা সবাই এই মডেল বুথে সুষ্ঠুভাবে পরিচালনা করছে ভোট। ভোট ভোটদানের যে স্বতঃস্ফূর্ত আমরা দেখছি তা আশা ব্যঞ্জন। গণতন্ত্রের ক্ষেত্রে তা সত্যি শুভ সংকেত। রাসবিহারী বিধানসভা এলাকায় তীর্থবতি ইনস্টিটিউশনে ভোট দাতার সংখ্যা বেশ লক্ষ্য করা গিয়েছে, কেউই বাড়িতে বসে নেই ভোট দিতে উৎসুক ভোট দিচ্ছেন তারা। কেউ কাজ সেরে ভোট দিতে আসছেন কেউবা আবার সকাল থেকেই বেরিয়ে পড়েছেন ভোট দিয়ে তারপরে যাচ্ছেন অন্যান্য কাজে। দক্ষিণ কলকাতার সার্বিক চিত্রটা সকাল থেকেই বেশ সুন্দর লক্ষ্য করা যাচ্ছে দিনের শেষে কত শতাংশ ভোট হয় তা এখন দেখার বিষয়।

সকাল থেকে উত্তর কলকাতার বুথগুলোতে ভিড় থাকলেও বেলা বাড়ার সাথে সাথে একটু হলেও ভিড় কমে গিয়েছে যদিও ভোট উৎসুক ও জনগণ ভোট দিতে ভোট কেন্দ্রেতে আসছে। দেখা গেল ভোট কেন্দ্রগুলি ফাঁকা যাচ্ছে না মানুষ একজন দুজন করে হলেও ভোট দিতে আসছে। শান্তিপূর্ণ ভোট হয়েছে উত্তর কলকাতায়, যদিও সকালবেলায় বিজেপি প্রার্থীর সাথে একটু বটশা দেখা দিয়েছিল। কিছু কিছু এলাকায়। রোদ গরম এড়িয়ে চলবার জন্য গণতন্ত্রপ্রেমী মানুষজন সকাল সকাল ভোট দান করেন।

তিলজলা এলাকায় রোদ্দুর উপেক্ষা করে ভোট কেন্দ্রের সামনে ভোটদাতারা ভিড় জমিয়েছেন। স্বতঃস্ফূর্ত ভোট দানে বোঝা যাচ্ছে গণতন্ত্রের উৎসবে সকলেই মেতে উঠেছেন।

যাদবপুর লোকসভা কেন্দ্রে লাইন পড়েছে বিভিন্ন বুথে আবার কিছু কিছু বুথ ফাঁকা হলেও আশা করা যাচ্ছে বেড়ার দিকে ভিড় জমাবে ভোট দাতাটা। বেশ শান্তিপূর্ণ ভোটের হাওয়া যাদবপুরের শহরাঞ্চলে লক্ষ্য করার গিয়েছে।

দমদম লোকসভা কেন্দ্রের বরানগর এলাকায় চলছে ভোট গ্রহণ ভোটারদের স্বতঃস্ফূর্ত ভোটদানের চিত্র উঠে আসছে। এই কেন্দ্র থেকে তাপস  রায় বিধায়ক থেকে পদত্যাগ করে অন্য দলে গিয়েছেন তাই এই এলাকায় চলছে বিধানসভা উপনির্বাচন। ভোটাররা বেছে নিচ্ছেন তাদের বিধায়ক এবং সাংসদ দুজনকেই।

ছবি: প্রীতম দাস

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles