লোকসভা নির্বাচনের আগে বিএসএফ-এর বড় পদক্ষেপ

0
26

কলকাতায় ১.৩৫ কোটি টাকার সোনার ডেলিভারি করতে যাওয়া দুই মহিলা পাচারকারীকে আটক করল বিএসএফ

জেলা উত্তর ২৪ পরগনা,০৩ এপ্রিল ২০২৪ তারিখে, বিএসএফ দক্ষিণবঙ্গ সীমান্তের সতর্ক বিএসএফ জওয়ানরা,লোকসভা নির্বাচনের আগে একটি বড় অ্যাকশনে, ভারত-বাংলাদেশ সীমান্তে সোনার চোরাচালান বানচাল করে দেয়। এই ধারাবাহিকতায়, বিশেষ অভিযান পরিচালনা করে বিএসএফ-এর গোয়েন্দা বিভাগ অভিযানে, কলকাতায় সোনার ডেলিভারি করতে যাওয়া দুই মহিলা চোরাকারবারীকে ১৩ টি সোনার বিস্কুট এবং ০১ টি সোনার ইট সহ ময়ুরহাট হাল্ট রেলওয়ে স্টেশনে গ্রেপ্তার করা হয়। জব্দ করা সোনার মোট ওজন ১.৯২৯ কেজি এবং মোট আনুমানিক মূল্য ১,৩৪,৫৪,৭৭৫/- টাকা।

বিএসএফ মুখপাত্রের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ২ এপ্রিল বিএসএফ গোয়েন্দা বিভাগ সীমান্ত চৌকি গেদে সৈন্যদের শিয়ালদহগামী ট্রেনের মাধ্যমে সোনা পাচারের কথা জানায়। খবর পেয়ে গেদের কোম্পানি কমান্ডার আরপিএফ-এর সঙ্গে বিশেষ অভিযানের অংশ হিসেবে মাঝদিয়া রেলস্টেশনে ট্রেনে ওঠেন। সূত্র দ্বারা প্রদত্ত সন্দেহভাজনদের ছবি অনুসারে, দু’জন মহিলাকে ১৪২০ টায় চিহ্নিত করা হয়েছিল এবং তাদের শনাক্ত করার পরে, বিএসএফ দল, আরপিএফ ১৪৩০ টায় ময়ুর হাট রেলওয়ে স্টেশনে উভয় সন্দেহভাজন মহিলা পাচারকারীকে ট্রেন থেকে নামিয়ে দেয়। প্রাথমিক তল্লাশির সময় তাদের কাছ থেকে ০২ টি প্যাকেট পাওয়া যায় যার মধ্যে ১৩ টি সোনার বিস্কুট এবং ১টি সোনার ইট উদ্ধার করা হয়। এরপর জব্দকৃত স্বর্ণ ও আটক নারীদের পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সীমান্ত চৌকি গেদে আনা হয়।

ধৃত নারী পাচারকারীদের শনাক্তকরণ (১.) পদ্মা (জয়ন্তী) মন্ডল স্ত্রী-তারক মন্ডল
ঠিকানা – চাকদহ, জেলা নদীয়া এবং (2.) মিঠু বিশ্বাস, স্ত্রী বিশু মন্ডল, ঠিকানা – হরিশ নগর, জেলা নদীয়া, পশ্চিমবঙ্গ।

জিজ্ঞাসাবাদে মিঠু বিশ্বাস জানান, তিনি রঘুনন্দনপুর গ্রামের এক অজ্ঞাত নারীর কাছ থেকে এই চালানটি পেয়েছেন এবং টাকার বিনিময়ে তিনি বাহক হিসেবে কাজ করছেন। এই কাজটি সম্পন্ন হলে তিনি ৮০০/- টাকা পান। তিনি আরও বলেন যে রানাঘাট রেলওয়ে স্টেশন অতিক্রম করার পর, তিনি তার মোবাইলের মাধ্যমে নির্দেশ পেতেন যে তাকে কোথায় নামতে হবে এবং প্রতিবার বিভিন্ন রেল স্টেশনে নামতেন।
পদ্মা মন্ডল প্রকাশ করেছেন যে তিনি শ্যামল বিশ্বাস নামে একজনের কাছ থেকে চালানটি পেয়েছিলেন এবং মিঠু বিশ্বাসের সাথে ঘুমানোর জন্য এটি দিতে যাচ্ছিলেন এবং তিনি মিঠু বিশ্বাসের খালা।

জব্দকৃত স্বর্ণ ও গ্রেফতারকৃত দুই নারী পাচারকারীকে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য বনপুর কাস্টমস অফিসে হস্তান্তর করা হয়েছে।

সৈনিকদের এই কৃতিত্বে আনন্দ প্রকাশ করেছেন দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ কর্মকর্তা। তিনি আরও বলেন, কুখ্যাত চোরাকারবারিরা দরিদ্র ও নিরীহ মানুষকে সামান্য অর্থের প্রলোভন দিয়ে ফাঁদে ফেলে। কুখ্যাত পাচারকারী চক্র সরাসরি চোরাচালানের মতো অপরাধে জড়িত নয়, তাই তারা দরিদ্র মানুষকে টার্গেট করে। তিনি সীমান্তে বসবাসকারী লোকদের কাছে আবেদন করেছেন যে তারা যদি সোনা চোরাচালান সম্পর্কিত কোনও তথ্য পান তবে তারা বিএসএফের সীমা সাথী হেল্পলাইন নম্বর ১৪৪১৯ -এ এই তথ্য দিতে পারেন। এছাড়াও দক্ষিণবঙ্গ সীমান্ত আরও একটি নম্বর ৯৯০৩৪৭২২২৭ জারি করেছে। স্বর্ণ চোরাচালান সংক্রান্ত হোয়াটসঅ্যাপ মেসেজ বা ভয়েস মেসেজও পাঠানো যেতে পারে। সঠিক তথ্য প্রদানকারী ব্যক্তিকে উপযুক্ত পুরস্কারের পরিমাণ দেওয়া হবে এবং তার পরিচয় গোপন রাখা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here