(জেলা-উত্তর ২৪ পরগনা)

দক্ষিণবঙ্গ সীমান্তের সতর্ক বিএসএফ জওয়ানরা তিনটি পৃথক ঘটনায় অংশগ্রহণ করে এবং সোনা চরাচালানের প্রচেষ্টাকে ব্যর্থ করে, আইসিপি পেট্রাপোলে নিয়মিত অনুসন্ধানের সময় মেটাল ডিটেক্টরের সাহায্যে ০৩ জন যাত্রীর কাছ থেকে ১,০৪৮,৬১ গ্রাম সোনা উদ্ধার করে। আটক করা সোনার মূল্য আনুমানিক ৬৫,৫৩,৮১২/- টাকা। চোরাকারবারীরা এসব সোনা বাংলাদেশ থেকে ভারতে আনার চেষ্টা করছিল।

প্রথম ঘটনায়, ২১ ফেব্রুয়ারী ২০২৪, প্রায় ০৯৪০ ঘটিকায় ১৪৫ ব্যাটালিয়নের সতর্ক বিএসএফ জওয়ানরা একজন বাংলাদেশী যাত্রীর রুটিন তল্লাশির সময়, মেটাল ডিটেক্টরের সাহায্যে তার শরীরের নীচের অংশে কিছু ধাতব পদার্থের উপস্থিতি অনুভব করে ।অবিলম্বে, সৈন্যরা একটি পুঙ্খানুপুঙ্খ চেকআপের জন্য যাত্রীকে টয়লেটে নিয়ে যায়। এরপর তার কাছ থেকে ০৬ পিস সোনার বিস্কুট উদ্ধার করা হয়, যা তার মলদ্বারে লুকিয়ে রেখেছিল। সৈন্যরা ভ্রমণকারীকে ধরে সোনার টুকরোগুলো বাজেয়াপ্ত করে।

জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি ঢাকার সাহেদাবাদ বাসস্ট্যান্ডে সুশান্ত কুমার রনির কাছ থেকে সোনার বিস্কুটটি নিয়েছিলেন। সোনা নেওয়ার পর সে সোনার বিস্কুটগুলো তার মলদ্বারে লুকিয়ে রাখে। আরও, তিনি এই সোনা কলকাতার নিউমার্কেটের একজন অজ্ঞাত ব্যক্তির কাছে হস্তান্তর করবেন এবং এই কাজের জন্য ২০,০০০/- টাকা পাবেন, কিন্তু আইসিপি পেট্রাপোলের মাধ্যমে বাংলাদেশ থেকে ভারতে আসার সময় নিরাপত্তা কর্মীরা তাকে অনুসন্ধান পয়েন্টে তল্লাশি করে। সে গেল এবং সে ধরা পড়ল।

একই দিনে প্রায় ০৭৪০ ঘটিকায় দ্বিতীয় ঘটনায়, ১৪৫ ব্যাটালিয়নের সতর্ক মহিলা কর্মীরা , একজন মহিলা যাত্রীর নিয়মিত তল্লাশির সময়, একটি মেটাল ডিটেক্টরের সাহায্যে শরীরের নীচের অংশে কিছু ধাতব পদার্থের উপস্থিতি অনুভব করে। মহিলা যাত্রী। সঙ্গে সঙ্গে মহিলা গার্ড মহিলা যাত্রীকে সম্পূর্ণ চেকআপের জন্য টয়লেটে নিয়ে যান। পরে তার কাছ থেকে ০৩টি স্বর্ণের বিস্কুট উদ্ধার করা হয়। মহিলা রক্ষীরা মহিলা যাত্রীকে ধরে সোনার বিস্কুট বাজেয়াপ্ত করে।

জিজ্ঞাসাবাদে সে বেনাপোলের সুহাগ কাউন্টারে এক অজ্ঞাত ব্যক্তির কাছ থেকে স্বর্ণের বিস্কুট নিয়েছিল বলে জানায় এবং তাকে আরও জানায়, সে আইসিপি পেট্রাপোল পার হওয়ার সাথে সাথে একজন অজ্ঞাত ব্যক্তি তার কাছ থেকে সোনা নিতে আসবে। সোনা নেওয়ার পর সে সোনার বিস্কুটগুলো তার মলদ্বারে লুকিয়ে রাখে। আরও, তিনি প্রকাশ করেছেন যে এই কাজটি শেষ হওয়ার পরে তিনি ১০,০০০/- টাকা পাবেন। কিন্তু আইসিপি পেট্রাপোল হয়ে বাংলাদেশ থেকে ভারতে আসার সময় চেক পয়েন্টে তল্লাশি করে সোনার বিস্কুটসহ ধরা পড়ে।

তৃতীয় ঘটনায়, ২১ ফেব্রুয়ারী ২০২৪-এ প্রায় ০৭৫৫ ঘটিকায়, ১৪৫ ব্যাটালিয়নের সতর্ক বিএসএফ জওয়ানরা একজন বাংলাদেশী যাত্রীর রুটিন তল্লাশির সময়, মেটাল ডিটেক্টরের মাধ্যমে যাত্রীর পরা স্লিপারগুলির একটিতে কিছু ধাতব পদার্থের উপস্থিতি সনাক্ত করে। তৎক্ষণাৎ সৈন্যরা পূর্ণাঙ্গ তদন্তের জন্য যাত্রীর চপ্পল নিয়ে যায়। এরপর স্লিপারের ভেতরে লুকিয়ে রাখা ০১টি সোনার বিস্কুট উদ্ধার করা হয়। স্বর্ণের বিস্কুটসহ ওই যাত্রীকে আটক করে সেনারা।

গ্রেফতারকৃত তিনজনের পরিচয়

  1. আবু বকর মুন্সী (২৭ বছর) পাত্র- রাজ্জাক মুন্সী, গ্রাম- বিনোদপুর, পোস্ট- চিকান্দি, পিএস চিকান্দি, জেলা শরীয়তপুর, বাংলাদেশ।
  2. পারভীন আক্তার, (৪৪ বছর) রুস্তম শেখের মেয়ে বাসিন্দা – বাড়ি নং ১০৭৪২, পোস্ট – ওয়াদালোদী, পিএস – তুরাগ, জেলা – ঢাকা, বাংলাদেশ।
  3. সাইফুল ইসলাম এমডি (৪৬ বছর) এস/ও পিয়ার আলী, গ্রাম তারা, ওয়ার্ড নং ০৫, পোস্ট – মানিকগঞ্জ, পিএস – মানিকগঞ্জ, জেলা – ঢাকা, বাংলাদেশ।

বিএসএফ জওয়ানদের এই অর্জনে দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ কর্মকর্তা শ্রী এ.কে. আর্য, ডিআইজি আনন্দ প্রকাশ করে আরও বলেন, কুখ্যাত চোরাকারবারিরা গরিব ও নিরীহ মানুষকে অল্প পরিমাণ অর্থের প্রলোভন দিয়ে ফাঁদে ফেলে। কুখ্যাত পাচারকারী চক্র সরাসরি চোরাচালানের মতো অপরাধে জড়িত নয়, তাই তারা দরিদ্র মানুষকে টার্গেট করে। তিনি সীমান্তে বসবাসকারী লোকদের কাছে আবেদন করেছেন যে তারা যদি সোনা চোরাচালান সম্পর্কিত কোনও তথ্য পান তবে তারা বিএসএফের সীমা সাথী হেল্পলাইন নম্বর ১৪৪১৯ এ এই তথ্য দিতে পারেন। এছাড়াও দক্ষিণবঙ্গ সীমান্ত আরও একটি নম্বর ৯৯০৩৪৭২২২৭জারি করেছে। স্বর্ণ চোরাচালান সংক্রান্ত হোয়াটসঅ্যাপ মেসেজ বা ভয়েস মেসেজও পাঠানো যেতে পারে। সঠিক তথ্য প্রদানকারী ব্যক্তিকে উপযুক্ত পুরস্কারের পরিমাণ দেওয়া হবে এবং তার পরিচয় গোপন রাখা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here