Thursday, July 4, 2024
spot_img

সীমান্তে বিপুল পরিমাণ ফেনসিডিল ও গাঁজা, মাছের ডিমে ভর্তি দুটি গাড়ি আটক, বন্য পাখিদের উদ্ধার করেছে বিএসএফ জওয়ানরা

(জেলা-নদিয়া এবং উত্তর ২৪ পরগণা)
দক্ষিণবঙ্গ সীমান্তের অধীন বিএসএফ কর্মীরা ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে তাদের দায়িত্বের এলাকা থেকে ১০ কেজি গাঁজা এবং ৫৭২ বোতল ফেনসিডিল জব্দ করেছে, যেগুলো চোরাকারবারীরা ভারত থেকে বাংলাদেশে নিয়ে যাওয়ার চেষ্টা করছিল। জব্দকৃত ফেনসিডিল বোতলের আনুমানিক মূল্য ১,২৩,৫৫৫/- টাকা।

বিবৃতিতে বলা হয়েছে, ঘটনাটি ১০ মে, ২০২৩ তারিখের ০০৩০ টায়, বিএসএফের ১৪১ ব্যাটালিয়নের সীমা চৌকি মধুগিরি এলাকায় ঘটে। কর্তব্যরত জওয়ানরা গোয়েন্দা বিভাগের কাছ থেকে তথ্য পান যে কিছু চোরাকারবারী গাঁজা ও ফেনসিডিল পাচারের চেষ্টা করছে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে কাজ করে, জওয়ানরা এলাকার বিভিন্ন জায়গায় অ্যামবুস স্থাপন করে। জোয়ানরা তাদের এলাকায় কিছু সন্দেহজনক কার্যকলাপ সন্দেহ করলে, সাথে সাথেই তারা চোরাকারবারীদের ঘিরে ফেলতে শুরু করে। জোয়ানদের তাদের দিকে আসতে দেখে চোরাকারবারীরা অন্ধকারের সুযোগ নিয়ে পালিয়ে যায়। এর পরে, জওয়ানরা এলাকাটি পুঙ্খানুপুঙ্খভাবে তল্লাশি চালায় এবং ঘটনাস্থল থেকে ১০ কেজি গাঁজা এবং ২৪৯ বোতল ফেনসিডিল উদ্ধার করে।

এ ছাড়া অন্যান্য ঘটনায় সীমা চৌকি মহাখোলা, ৮২ ব্যাটালিয়ন, সীমা চৌকি ডোবারপাড়া, অ্যাডহক এসবি-৩ ব্যাটালিয়নের সদস্যরা তাদের দায়িত্বে থাকা এলাকা থেকে ৩২৩ বোতল ফেনসিডিল জব্দ করেছে।

জব্দকৃত সামগ্রী পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।

বিএসএফ দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের মুখপাত্র জওয়ানদের এই সাফল্যে আনন্দ প্রকাশ করেছেন । তিনি বলেছেন যে এটি তার কর্তব্যরত জওয়ানদের দ্বারা প্রদর্শিত সতর্কতার প্রতিফলন মাত্র। তিনি জনগণকে কোনো অবস্থাতেই চোরাচালানের পথ অবলম্বন না করার আহ্বান জানিয়েছেন। তিনি আরও কড়া ভাষায় বলেন যে বিএসএফ জওয়ানরা সীমান্তে চোরাচালান বা অন্য কোনো ধরনের অপরাধ কোনো অবস্থাতেই ঘটতে দেবেন না এবং এর সঙ্গে জড়িত ব্যক্তিদেরও ছাড় দেবেন না।

(জেলা উত্তর ২৩ পরগণা)
১০ মে, ২০২৩ তারিখে, বিএসএফ দক্ষিণবঙ্গ সীমান্তের অধীন ৬৮ ব্যাটালিয়নের সীমা চৌকি মধুপুরের কর্মীরা নির্ভরযোগ্য সূত্র থেকে খবর পায় যে দুটি গাড়িতে ভরা মাছের ডিম, পাচারের উদ্দেশ্যে সীমান্ত এলাকায় আনা হয়েছে। তারপর খবরের ভিত্তিতে, জওয়ানরা ০২০০ টার সময় বাগদা বাজারে অভিযান চালিয়ে ৪১ টি প্লাস্টিকের ব্যাগে রাখা মাছের ডিম সহ দুটি গাড়ি আটক করে। জওয়ানরা ঘটনাস্থল থেকে এক চোরাকারবারীকেও আটক করেছে, কিন্তু তার অন্য দুই সহযোগী অন্ধকারের আড়ালে পালিয়ে যায়। জব্দকৃত মাছের ডিমের বাজার মূল্য ৬ লাখ ৬০ হাজার টাকা।

ধৃত পাচারকারীর পরিচয় -শাহিন গাজী, জেলা উত্তর ২৪ পরগনা। জিজ্ঞাসাবাদে সে জানায়, সে একজন গাড়ি চালক এবং আজ বাগদার বাসিন্দা রবিউল ও জয়ন্ত তার কাছে ওই মাছের ডিম দিয়েছিল। এর পরে, এই পণ্যগুলি সীমান্ত এলাকায় পৌঁছে দেওয়ার কথা ছিল, যার জন্য সে 500 টাকা পেয়েছে। সে আরও জানায়, এখান থেকে মাছের ডিম বাংলাদেশে পাচারের জন্য ছোট ছোট চোরাকারবারিদের কাছে বিতরণ করা হতো।

আটক ব্যক্তিকে জব্দকৃত মালামালসহ বাগদা থানায় হস্তান্তর করা হয়েছে।

৬৮ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার জানান, চোরাকারবারীরা সীমান্ত দিয়ে চোরাচালানের চেষ্টা চালিয়ে যাচ্ছে, কিন্তু বিএসএফ জওয়ানদের সতর্কতা ও বোঝাপড়ার কারণে চোরাকারবারীরা বেআইনি কাজে সফলতা পাচ্ছে না এবং তাদের কেউ কেউ ধরা পড়ছে, যাদের আইন অনুযায়ী শাস্তি দেওয়া হচ্ছে।

(জেলা-উত্তর ২৪ পরগনা)
০৯ মে, ২০২৩ তারিখে, দক্ষিণবঙ্গ সীমান্তের অধীন সীমা চৌকি হাকিমপুর, ১১২ ব্যাটালিয়নের জোয়ানরা চোরাকারবারিদের খপ্পর থেকে ১৩ টি কবুতর উদ্ধার করেছে, যেগুলো চোরাকারবারী বাংলাদেশ থেকে ভারতে আনার চেষ্টা করেছিল।

প্রকৃতপক্ষে, সীমা চৌকি হাকিমপুরের জওয়ানরা সীমান্তে ডিউটি ​​করার সময় এক সন্দেহভাজন মহিলাকে মাঠে ০২ টি প্লাস্টিকের ব্যাগ নিয়ে বাংলাদেশ থেকে ভারতের দিকে আসতে দেখে। মহিলা জওয়ানরা তদন্তের উদ্দেশ্যে তাকে থামতে বললেও সন্দেহজনক মহিলা বাংলাদেশের দিকে ছুটতে শুরু করে। জওয়ানরা তাকে ধরার চেষ্টা করে, কিন্তু সে ঘন গাছপালার সুযোগ নিয়ে সেখানেই প্লাস্টিকের ব্যাগ ফেলে পালিয়ে যায়। জওয়ানরা ঘটনাস্থল থেকে ০২ টি প্লাস্টিকের ব্যাগ বাজেয়াপ্ত করে যাতে ওই ১৩ টি কবুতর রাখা ছিল।

উদ্ধার হওয়া সব পাখিগুলোকে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়ার জন্য বনগাঁ এসএফ রেঞ্জে হস্তান্তর করা হয়েছে।

১১২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার বলেন, ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান বন্ধে বিএসএফ কঠোর ব্যবস্থা নিচ্ছে। ওই কর্মকর্তা বলেন, আমরা কোনো অবস্থাতেই আমাদের এলাকা থেকে চোরাচালান হতে দেব না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles