Thursday, July 4, 2024
spot_img

বিএসএফের কুইক রিঅ্যাকশন টিম (কিউআরটি) চোরাকারবারিদের পরিকল্পনা নস্যাৎ করে, সীমান্তে ফেনসিডিলের আরেকটি চালান ও আটক করে

(জেলা-উত্তর ২৪ পরগনা ও নদীয়া)
দক্ষিণ বেঙ্গল ফ্রন্টিয়ারের অধীনে বিভিন্ন ব্যাটালিয়নের জওয়ানরা ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে ৩২০ বোতল ফেনসিডিল জব্দ করেছে, যখন চোরাকারবারীরা ভারত থেকে বাংলাদেশে পাড়ি দেওয়ার চেষ্টা করছিল। জব্দকৃত ফেনসিডিল বোতলের আনুমানিক মূল্য ৬৫,৬৯৯/-টাকা।

২৬ এপ্রিল, ২০২৩-এ, বিএসএফ-এর গোয়েন্দা দল বর্ডার ফাঁড়ি কালুপোতা-১, ১৫৩ তম বর্ডার সিকিউরিটি ফোর্স-এর জওয়ানদের, তাদের এলাকা থেকে ফেনসিডিল পাচার সম্পর্কে অবহিত করে। তারপরে, বিএসএফের কুইক রিঅ্যাকশন টিম (কিউআরটি) নির্ধারিত এলাকায় একটি অতর্কিত হামলা চালায়। সকাল ০৪০৫ টায়, জওয়ানরা দেখতে পান যে বিদ্যাধরী ড্রেন হয়ে সীমান্তের দিকে ০৩ জন চোরাকারবারী এগিয়ে চলেছে। জওয়ানরা তাদের ধাওয়া করলে পাচারকারীরা ভারতীয় গ্রামের দিকে ফিরে যায়। তারপরে, জওয়ানরা এলাকায় তল্লাশি চালিয়ে ০৪ টি প্লাস্টিকের ব্যাগে ৯৮ বোতল ফেনসিডিল উদ্ধার করে।

অন্যান্য ঘটনায়, সীমা চৌকি ডোবারপাড়া, অ্যাডহক এসবি III ব্যাটালিয়ন এবং সীমা চৌকি হালদারপাড়া, ৫৪-এর জওয়ানরা তাদের দায়িত্বের এলাকা থেকে ২২২ বোতল ফেনসিডিল জব্দ করেছে।

জব্দকৃত মালামাল পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।

বিএসএফ জওয়ানদের কৃতিত্বে আনন্দ প্রকাশ করে, বিএসএফ, দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের মুখপাত্র বলেছেন যে সীমান্তে চোরাচালান রোধে সীমান্ত সুরক্ষা বাহিনী সর্বদা সতর্কতা বজায় রাখে। তিনি আরও বলেন, চোরাচালান সংক্রান্ত তথ্য দেওয়ার জন্য তার একটি দক্ষ টিম রয়েছে, যারা সীমান্ত এলাকায় সংঘটিত সম্ভাব্য অপরাধমূলক কর্মকাণ্ডের উপর কড়া নজর রাখছে।

বিএসএফ-এর মানব পাচার বিরোধী দল (এএইচটিইউ) এবং চাইল্ড লাইন এনজিও, বনগাঁর সহযোগিতায় সীমান্ত এলাকায় একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে

(জেলা উত্তর ২৪ পরগণা)
২৫ শে এপ্রিল, ২০২৩ তারিখে, বর্ডার চৌকি মামাভাগিনার মানব পাচার প্রতিরোধ ইউনিট (AHTU), ৬৮ তম বর্ডার সিকিউরিটি ফোর্স এবং বর্ডার চৌকি রামনগর, ০৮ তম বর্ডার সিকিউরিটি ফোর্স সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের অধীনে, চাইল্ড লাইন এনজিও, বনগাঁর সাথে যৌথভাবে, সীমান্ত গ্রাম মামাভাগিনায় মানব পাচার এবং কিশোর অপরাধ সম্পর্কে সচেতনতা তৈরি করার জন্য একটি সেমিনারের আয়োজন করে।

এই কর্মসূচীতে বিএসএফ জওয়ান এবং এনজিও সদস্য সহ মামাভাগিনা গ্রামের শত শত গ্রামবাসী ও ছাত্ররা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান চলাকালীন দলটি সেখানে উপস্থিত জনগণকে মানব পাচার, বাল্যবিবাহ, শিশুশ্রম, শিশু যৌন নির্যাতন এবং লিঙ্গ বৈষম্যের মতো সামাজিক বিষয়ে অবহিত করে।

বিএসএফ, সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের মুখপাত্র বলেন, মানব পাচার এবং শিশু যৌন নির্যাতনের মতো গুরুতর অপরাধ প্রতিরোধে বিএসএফ বিভিন্ন এনজিওর সহযোগিতায় বিভিন্ন সময়ে সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছে যাতে এ ধরনের অপরাধ প্রতিরোধ করা যায়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles