Wednesday, July 3, 2024
spot_img

বর্ষা মোকাবেলায় সীমা সুরক্ষা বাহিনীও প্রস্তুতি নিচ্ছে, আইজি উচ্চ পর্যায়ের বৈঠক করে প্রয়োজনীয় গাইডলাইন দেয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার অঞ্চলে সম্ভাব্য চ্যালেঞ্জ ও পর্যালোচনা প্রস্তুতির জন্য ২৫শে জুন, ২০২১ সালে দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার বিএসএফ-এর মহাপরিদর্শক (আইজি) শ্রী অশ্বানী কুমার সিংহ তার উর্ধতন কর্মকর্তাদের সাথে ফ্রন্টিয়ার হেডকোয়ার্টার্স, কলকাতায় একটি উচ্চ পর্যায়ের বৈঠক করে । সেক্টর কমান্ডার এবং ব্যাটালিয়নের সমস্ত মোতায়েন কমান্ডিং অফিসারদের সাথে বৈঠক হয় । সভায় নির্দেশনা দেওয়া হয়েছিল যে, সব ভয়াবহ পরিস্থিতিতে চোরাচালান রোধে বাহিনী কর্তৃক সকল সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এই সম্মেলনে বর্ষার সুযোগ নিয়ে নদীগুলির মাধ্যমে গবাদি পশু পাচারের উপর নিবিড় নজর রাখার জন্য কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশিকা জারি করা হয় । সীমান্তের মুখপাত্র ও ডিআইজি শ্রী সুরজিৎ সিং গুলেরিয়া বলেছিলেন যে বৈঠককালে আইজি বাংলার সীমান্তবর্তী অঞ্চলে বিশেষত সুন্দরবন অঞ্চলে বাসিন্দাদের দ্রুতগামী নৌকো, মানুষকে চিকিত্সা সুবিধা, অনুসন্ধান ও উদ্ধারকাজে সহায়তা এবং অ্যাম্বুলেন্স সুবিধা ইত্যাদির যথাযথ ব্যবস্থা করার কথা হয়েছিল । আসন্ন সময়ে খারাপ বর্ষাকে সামনে রেখে সীমান্ত সদর দফতর সহ সমস্ত ব্যাটালিয়ন ও সেক্টর সদর দফতরে কন্ট্রোল রুম স্থাপনের নির্দেশ দিয়েছেন তিনি। আবহাওয়ার সদ্ব্যবহার করে চোরাচালানের প্রচেষ্টা রোধে নদী পাচারের ঝুঁকিপূর্ণ অঞ্চল চিহ্নিত করে সমস্ত নদীতে নৌকা সতর্ক করার পাশাপাশি রাতের সরঞ্জাম, সিসিটিভি ক্যামেরা স্থাপনের আদেশ জারি করা হয়েছে। বিএসএফ কর্মীদের শক্তি বাড়াতে এবং চোরাচালানের সংবেদনশীল ক্ষেত্রে গতিশীলভাবে তাদের মোতায়েনেরও আদেশ দেওয়া হয়েছিল।

দক্ষিণবঙ্গ সীমান্তের অঞ্চলে গবাদিপশু পাচার শূন্য হয়ে উঠেছে দীর্ঘদিন ধরে গবাদি পশু পাচারের কোনও খবর পাওয়া যায়নি, তবে এবার মৌসম বিভাগের মতে গত বছরের তুলনায় বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাই পাচার এড়াতে, দক্ষিণ বেঙ্গল ফ্রন্টিয়ার বৃষ্টি-প্রভাবিত নদী অঞ্চলগুলিতে বিশেষ ব্যবস্থা করেছে যা পাচারকারীরা চোরাচালানের জন্য ব্যবহার করে।

লক্ষণীয় বিষয় হল, বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্তের ৯১৩ কিলোমিটার সীমানার মধ্যে প্রায় ৩৫০ কিলোমিটার এলাকা নদীগুলির মধ্য দিয়ে যায়। যার মধ্যে চোরাচালানকারীরা বৃষ্টির সুযোগ নিয়ে গবাদি পশু পাচারের চেষ্টা করছে। সীমা চৌকি নিমতিতা, হারুডাঙ্গা, জিরো পয়েন্ট ইত্যাদি বিশেষ ভাবে বলা হয়েছে কারণ এই সব সীমা চৌকি থেকে বর্ষার সময়ে নদীতে বন্যার সুযোগ নিয়ে পশু পাচার করার চেষ্টা করা হয়ে থাকে। দক্ষিণবঙ্গ সীমান্তের মোট অঞ্চলটিতে, সুন্দরবনের ১১০ কিলোমিটার আয়তনের অঞ্চল যেখানে ইস্তুয়ারী পয়েন্ট থেকে সীমান্ত ফাঁড়ি বাঁকড়া পর্যন্ত দায়িত্ব রয়েছে ২৭ ব্যাটালিয়ন বর্ডার সিকিউরিটি ফোর্সের । এর তিনটি ভাসমান সীমান্ত চৌকি, ৪৫ টি জাহাজ, স্পিড বোট / যান্ত্রিক নৌকা ইত্যাদি রয়েছে, যা বাংলাদেশের সাথে আন্তর্জাতিক সীমান্তে নজরদারি রাখে। এর পাশাপাশি ৮৫ ব্যাটালিয়ন বর্ডার সিকিউরিটি ফোর্স সীমা চৌকি পানিটর অবধি ইছামতি নদীর তীরে আন্তর্জাতিক সীমা লাইন পর্যবেক্ষণ করে । এই এলাকা ও ভারী বর্ষণে ক্ষতিগ্রস্থ হয়ে থাকে । আইজি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির জন্য দিশা নির্দেশ জারি করেছেন। বলেছেন যে সীমান্ত সুরক্ষা বাহিনী পুরোপুরি চোরাচালান রোধ করতে বা বর্ষা মৌসুমে ভারী বৃষ্টিতে অন্য যে কোনও পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত।

মহাপরিদর্শক আরও নির্দেশ দিয়েছিলেন যে সমস্ত ফিল্ড কমান্ডাররা তাদের এলাকায় অবস্থিত রাজ্য থানার পুলিশ, জেলা পুলিশ সুপারের সাথে সমন্বয় বজায় রাখতে যাতে দরকার পড়লে সঙ্গে সঙ্গে একটি যৌথ অভিযান পরিচালনা করা যায় এবং প্রাণী পাচারের সম্ভাবনা সম্পূর্ণভাবে বন্ধ করা যায় । প্রতিবছর বর্ষার সময়, বিভিন্ন স্থানে রাজ্য পুলিশ কর্মীদের সাথে যৌথ অভিযান পরিচালনা করা হয়, তিনি নির্দেশও দিয়েছিলেন যে সমস্ত গোয়েন্দা সংস্থার সাথে সমন্বয় বজায় রাখতে হবে যাতে সীমান্ত অঞ্চলে গবাদি পশু আসার আগেই পুলিশের সহায়তায় গবাদি পশুগুলি ধরা যায়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles