Wednesday, July 3, 2024
spot_img

জলের স্রোতের কারণে ভারতীয় সীমান্তে প্রবেশকারী বাংলাদেশী নাগরিককে সীমান্ত সুরক্ষা বাহিনী সদ্ভাবনার সাথে বিজিবির হাতে তুলে দিয়েছে।

1. সীমান্ত সুরক্ষা বাহিনীর বর্ডার চৌকি বোলতলা, ২৭ বাহিনীর সজাগ জওয়ানরা পশ্চিমবঙ্গ জেলা উত্তর চব্বিশ পরগনার সীমান্তবর্তী অঞ্চলে ০১ জন বাংলাদেশিকে নিজের অজান্তে ভারতীয় সীমান্তে প্রবেশ করার জন্য আটক করে।

2. ২৭ শে মে, ২০২১, সময় প্রায় ১৬৪৫ টার দিকে সীমান্তে অবস্থানরত সজাগ জওয়ানরা বাংলাদেশ থেকে ইছমতী নদীতে একটি নৌকাকে অবৈধভাবে ভারতের দিকে আসতে দেখে। যেটি তীব্র বাতাস এবং জলের স্রোতের কারণে অনিয়ন্ত্রিত হয়ে ভারতীয় সীমান্তে প্রবেশ করছিল। ডিউটিতে থাকা সতর্ক জওয়ানরা ভারতীয় সীমান্তে প্রবেশের সাথে সাথে এক বাংলাদেশী নাগরিককে নৌকো সহ গ্রেপ্তার করে। গ্রেপ্তার ব্যক্তিকে আরও জিজ্ঞাসাবাদের জন্য সীমান্ত চৌকি বোলতলা আনা হয়। ব্যক্তির পরিচয় মোঃ সাইদুল ইসলাম, বয়স- ৪২ বছর, পিতা মুক্তার গাজী, গ্রাম- জগদনাবপুর, পোস্ট-উকসা, জেলা- সাতক্ষীরা (বাংলাদেশ)।

3. প্রাথমিক তদন্তের সময় গ্রেপ্তার মোঃ সাইদুল ইসলাম জানায় যে সে একজন বাংলাদেশী নাগরিক এবং সাতক্ষীরা উকসার বাসিন্দা। আজ (২৭ মে) সন্ধ্যায় সে ইছামতী নদীতে নৌকা সহ মাছ ধরার জন্য এসেছিল কিন্তু হঠাৎ তার নৌকা জল এবং তিব্র বাতাসের প্রবাহের কারণে নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে এবং আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করে অজান্তেই ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করে । ভারতীয় সীমান্তে আসার সাথে সাথে তাকে বিএসএফের জওয়ানরা ধরে ফেলে।

4. গ্রেপ্তার হওয়া বাংলাদেশি নাগরিককে উদ্ধারকৃত মালামালসহ প্রয়োজনীয় জিজ্ঞাসাবাদ শেষে মানবিক ভিত্তিতে বর্ডার গার্ড বাংলাদেশের হাতে হস্তান্তর করা হয়েছে।

5. ২৭ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার শ্রী জসবীর সিং বলেছেন যে সীমান্ত সুরক্ষা বাহিনী ভারত-বাংলাদেশ সীমান্তে অনুপ্রবেশ রোধে কঠোর পদক্ষেপ নিচ্ছে। যার কারণে তাদের কয়েকজনকে ধরা হয়েছে এবং আইন অনুসারে তাদের শাস্তি দেওয়া হচ্ছে। সেই সাথে যখন বাংলাদেশিরা অজান্তে বা দুর্ঘটনাক্রমে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করে, তখন মানবিকতা এবং পারস্পরিক সদ্ভাবনার পরিচয় দিয়ে উভয় দেশের সুরক্ষা বাহিনীর জওয়ানদের উপস্থিতিতে বিজিবির হাতে হস্তান্তর করা হয়ে থাকে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles