Wednesday, July 3, 2024
spot_img

শ্রী করনী সিং শেখাওয়াত, সেক্টর হেডকোয়ার্টার বহরামপুর, মুর্শিদাবাদ, সীমা সুরক্ষা বাহিনীর, উপ-মহাপরিদর্শক হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

১৯৮৯ সালে সহকারী কমান্ড্যান্ট হিসাবে বিএসএফ-এ যোগ দিয়েছিলেন শ্রী করনী সিং শেখাওয়াত, ৩২ বছরের চাকরির সময় ভুজ (গুজরাট), রাজস্থান, পাঞ্জাবের মত কঠিন ও চ্যালেঞ্জিং সীমান্তে তিনি প্রশংসনীয় কাজ করেছেন। তিনি জম্মু ও কাশ্মীরের জঙ্গি অঞ্চল, নকশাল অঞ্চল (ছত্তিসগড়) -র বিরোধী বিদ্রোহ, জঙ্গিবাদবিরোধী ও নকশাল বিরোধী অভিযানের ব্যক্তিগত উদাহরণ স্থাপন করে সন্ত্রাসীদের এবং নকশালদের বিরুদ্ধে নেতৃত্ব দিয়েছেন। এ ছাড়াও তিনি জাতিসংঘ মিশনে তাঁর প্রশংসনীয় সেবা উপস্থাপনের মাধ্যমে বাহিনীর সৌন্দর্য বাড়িয়েছেন।

ছত্তিশগড়ে মোতায়েনের সময় নকশালদের বিরুদ্দে আধিপত্য প্রতিষ্ঠিত করেছিলেন ।

এপ্রিল ২০১৮ , শ্রী করনী সিং শেখাওয়াত বিশেষ ক্রিয়াকলাপী অফিসার, ফ্রন্টিয়ার স্পেশাল অপ্সের উপ-মহাপরিদর্শক হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। এই সময়টি ছিল অত্যন্ত সংবেদনশীল এবং নকশাল প্রভাবিত অঞ্চল (ছত্তিসগড়)ছিল। তিনি তার সাহসিকতার সাথে সমস্ত ব্যাটেলিয়ন কে শক্তিশালী ও কার্যকর নেতৃত্ব দিয়েছিলেন এবং অত্যন্ত সংবেদনশীল নকশাল প্রভাবিত অঞ্চলে অভিযান পরিচালনা করেছিলেন, তাতে তিনি খুব ভাল সাফল্য পেয়েছিলেন এবং তাঁর এলাকার ব্যাটেলিয়ন গুলি তাদের নকশালদের দুর্গ হিসাবে বিবেচিত অনেকগুলি অঞ্চলে আধিপত্য করেছে। যার কারণে ওই অঞ্চলগুলিতে পুলিশ এবং বিএসএফের নতুন ক্যাম্প স্থাপন করা হয়েছিল।

প্রকৃতিতে সরল এবং কাজের ক্ষেত্রে সমানভাবে কঠোর এবং শৃঙ্খলাবদ্ধ।

শ্রী করনী সিং শেখাওয়াত এই বাহিনীর অন্যতম কর্তব্যবান ও সৎ কর্মকর্তা, যিনি কখনও তাঁর মূল্যবোধ ও আদর্শ নিয়ে আপস করেননি এবং চোরাচালানকারী ও সীমান্ত অপরাধীদের বিরুদ্ধে জোর দিয়ে লড়াই করছেন। সিনিয়র অফিসারদের মতে, শ্রী করনী সিং শেখাওয়াত একজন সাধারণ স্বভাবের মতোই , তাঁর কাজের ক্ষেত্রেও সমানভাবে কঠোর এবং শৃঙ্খলাবদ্ধ। তারা যেখানেই হয়েছে, তাদের ইউনিট দুর্নীতির
প্রতি জিরো টলারেন্স প্রতিষ্ঠা করেছে। যদি কেউ তাদের অঞ্চলে কিছুটা দুর্নীতি করার চেষ্টাও করে তবে তারা খুব কঠোরভাবে এটির মোকাবেলা করে। এতে তারা মোটেই আপোস করে না। এটি তাঁর বিশেষ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি।

২০২১সালের ২০ মে, শ্রী করণি সিং শেখাওয়াত, উপ-মহাপরিদর্শক সেক্টর হেডকোয়ার্টার বহরামপুর, মুর্শিদাবাদ, সীমা সুরক্ষা বাহিনীর দায়িত্ব ভার গ্রহণ করেন শ্রী কুনাল মজুমদার, উপ-মহাপরিদর্শকের কাছ থেকে । দায়িত্ব নেওয়ার পর তিনি একসঙ্গে কাজ করে এবং উদ্যোগী দেশ চেতনার পাশাপাশি সীমা সুরক্ষা বাহিনীকে আন্তর্জাতিক সীমান্তের সুরক্ষা ও অখণ্ডতার জন্য কাজ করার মাধ্যমে সীমান্ত অপরাধ তদন্তের আশ্বাস দিয়েছিন।

সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার , শ্রী করণি সিং শেখাওয়াতের দায়িত্ব গ্রহণ করার জন্য খুশি প্রকাশ করেছে।

দক্ষিণবঙ্গ সীমান্তের জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে যে কর্তব্য নিষ্টা পরায়ন অফিসার নিয়োগের জন্য আনন্দ প্রকাশ করেছেন এবং বলেছিলেন যে বহরমপুরের দক্ষিণবঙ্গ সীমান্তের আঞ্চলিক সদর দফতর শ্রী করানী সিং শেখাওয়াতের দায়িত্ব গ্রহণ করলে তিনি আরও শক্তি অর্জন করবেন, যাতে এখানে সংঘটিত অপরাধগুলির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে এবং সাফল্য পাওয়া যায়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles