‘লাইটহাউস ফর দ্য ব্লাইন্ড’ স্কুলের দৃষ্টিহীন শিশুদের সাথে ‘শারদীয়া’র ফুলদোল ২৩শে মার্চ, ২০২৪ (শনিবার)

0
44

এই ভরপুর বসন্তের সবথেকে আনন্দের উৎসব দোল । ব্যস্ত জীবনকে একটু ছুটি দিয়ে জীবনকে নতুন রঙে ভরিয়ে দেয় এই বসন্তের দোল । কিন্তু আজকাল দোল মানে শুধুই কেমিক্যাল রং বা আবীর । কিন্তু বসন্ত উৎসব তো শুধু এই বাহ্যিক রঙের দিন নয়, মনটাকে নতুন করে রাঙিয়ে নেওয়াটাতেই এই দিনটার সার্থকতা । তাই কোনো কেমিক্যাল রং নয়, প্রকৃতির শ্রেষ্ঠ উপহার ‘ফুল’ দিয়ে বিগত বছর গুলোর মতো এই বছরও ‘ফুলদোল’ পালন করল ‘শারদীয়া’। এই মনুষ্যকূলে যারা রং দেখতে বা রং চিনতে অপারগ, তাদের মুখে একটু হাসি ফোটানোর চেষ্টায় ছিল তাদের এই উদ্যোগ । এই দিন ‘লাইট হাউস ফর দ্য ব্লাইন্ড’- স্কুলের প্রায় ৭০ জনেরও বেশি দৃষ্টিহীন শিশুদের নিয়ে ‘ফুলদোল’ পালন করল শারদীয়া চ্যারিটেবেল ট্রাস্ট । ‘লাইট হাউস ফর দ্য ব্লাইন্ড’- স্কুলের শিক্ষক, শিক্ষিকা, শিক্ষা কর্মীবৃন্দ, দৃষ্টিহীন ছাত্র – ছাত্রীদের অভিবাবকবৃন্দ ।

শারদীয়ার প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি সৌমন কুমার সাহা বলেন “আমাদের ‘শারদীয়া’র ফুলদোল এবার দশম বর্ষে পদার্পণ করলো, দীর্ঘ দশ বছর ধরে ‘লাইটহাউস ফর দ্য ব্লাইন্ড’ স্কুলের দৃষ্টিহীন শিশুদের সাথে আমরা এই ফুলদোল পালন করে চলেছি । ওদের অন্ধকার জগৎ-এ যে কোনো রঙের গুঁড়োই সমার্থক, তা শুধুই বেরঙিন রঙের গুঁড়ো মাত্র । তাই গন্ধ আর স্পর্শকে হাতিয়ার করে দৃষ্টিহীন শিশুগুলোর জীবনে খুশির হিল্লোল তুলতে সক্ষম একমাত্র ফুলই। তাই ফুলের কোমলতা আর সুগন্ধে ওদের জীবন ভরিয়ে দিতেই আমাদের এই উদ্যোগ । তাই একটু অন্যরকম ভাবে এবারও রঙের ডালি নয়, ফুলের ডালি দিয়ে বরণ হল বসন্ত।”

এইদিন কিছু দৃষ্টিহীন ছাত্রীর পরিবেশিত নৃত্য ও দৃষ্টিহীন ছাত্রদের সঙ্গীত পরিবেশন মুগ্ধ করেছে সকলকে । এছাড়াও শারদীয়া পরিবারের সদস্যদের সুরের ধ্বনি বসন্তের রং ছড়িয়েছে সবার মনে । এই বিশেষ দিনটি যাঁরা এই শিশুগুলির মধ্যে উপস্থিত থেকে ওদের সাথে অনাবিল আনন্দে মেতে উঠলেন, ভাগ করে নিলেন নিজেদের মূল্যবান সময়, তাদের সকলকে ‘লাইটহাউস ফর দ্য ব্লাইন্ড’ স্কুলের প্রধান শিক্ষক শ্রী অমিও সৎপতি ধন্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here