ভারত-বাংলাদেশ সীমান্তের অপারেশনাল প্রস্তুতি পর্যালোচনার জন্য এডিজি, বিএসএফ, ইস্টার্ন কম্যান্ড সুন্দরবন অঞ্চল এবং সীমান্ত চৌকি পরিদর্শন করেন

0
65

উত্তর ২৪ পরগণা জেলা, ২১ মার্চ,২০২৪ – বিএসএফ ইস্টার্ন কমান্ডের অতিরিক্ত মহাপরিচালক শ্রী রবি গান্ধী পশ্চিমবঙ্গে ভারত-বাংলাদেশ সীমান্তের সুন্দরবন অঞ্চল,আইসিপি পাট্রাপোল এবং অন্যান্য সীমান্ত ফাঁড়িগুলিতে অপারেশনাল প্রস্তুতির পর্যালোচনা পরিচালনা করেছেন। দক্ষিণবঙ্গ সীমান্তের আওতাধীন শমেশনগর,হরিদাসপুর, রাংঘাট, টিলা, সিংগামৌরা এবং ছোটিয়া ভাসমান বিওপি এবং স্থল সীমান্ত ফাঁড়ি পরিদর্শন করেন।

পরিদর্শনকালে, শ্রী রবি গান্ধী, এডিজি, ইস্টার্ন কমান্ড, সীমান্ত নিরাপত্তার জন্য সুন্দরবন অঞ্চলের গুরুত্বের ওপর জোর দেন এবং ওই এলাকায় বিএসএফ-এর ভাসমান সীমান্ত আউটপোস্ট পরিদর্শন করেন। কোম্পানি কমান্ডার তাকে দায়িত্বের ক্ষেত্র, সীমান্তের বিশেষত্ব, সম্ভাব্য চোরাচালান/অনুপ্রবেশের পথ এবং বিএসএফ কর্তৃক গৃহীত প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে অবহিত করেছিলেন।

সংবেদনশীল এলাকায় মোতায়েন অফিসার এবং জওয়ানদের সাথে তার কথোপকথনে, শ্রী রবি গান্ধী এডিজি, পূর্ব কমান্ড সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করার জন্য তাদের নিরলস প্রচেষ্টা এবং উত্সর্গের জন্য তার প্রশংসা প্রকাশ করেছেন। তিনি আন্তর্জাতিক সীমান্ত রক্ষায় বিএসএফ সদস্যদের মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জগুলি তুলে ধরেন এবং তাদের অটল প্রতিশ্রুতির প্রশংসা করেন।

শ্রী রবি গান্ধী এডিজি, ইস্টার্ন কমান্ডও টিলা, সিংগামৌরা এবং ছোটিয়ার সীমান্ত ফাঁড়ি পরিদর্শন করেছেন, যেখানে তাকে কোম্পানি কমান্ডাররা সাধারণ নিরাপত্তা পরিস্থিতি এবং আন্তঃসীমান্ত মোকাবেলায় আন্তর্জাতিক সীমান্তে বিএসএফ কর্তৃক গৃহীত সুনির্দিষ্ট ব্যবস্থা সম্পর্কে অবহিত করেছিলেন। অপরাধ তিনি বেড়া ছাড়াই আন্তর্জাতিক সীমান্ত এলাকা পরিদর্শন করেন এবং আন্তর্জাতিক সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করতে অফিসার ও জওয়ানদের প্রচেষ্টার প্রশংসা করেন।

অধিকন্তু, সেক্টর হেডকোয়ার্টার কৃষ্ণনগরের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) শ্রী রবি গান্ধী এডিজি, ইস্টার্ন কমান্ডকে আন্তঃসীমান্ত অপরাধের বর্তমান পরিস্থিতি এবং আন্তঃসীমান্ত অপরাধ দমনে সমস্ত ইউনিট অফিসার ও জওয়ানদের দ্বারা করা প্রচেষ্টা সম্পর্কে অবহিত করেছেন। সীমান্ত জনসংখ্যার মধ্যে নিরাপত্তার বোধ জাগিয়ে তোলার জন্য সেক্টর সদর দফতর কৃষ্ণনগর কর্তৃক গৃহীত নাগরিক অ্যাকশন প্রোগ্রাম এবং আত্মবিশ্বাস তৈরির পদক্ষেপের মতো উদ্যোগ সম্পর্কেও তাকে অবহিত করা হয়েছিল।

শ্রী রবি গান্ধী এডিজি, ইস্টার্ন কমান্ড সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করতে এবং সীমান্ত অপরাধ নিয়ন্ত্রণে বিএসএফ কর্মীদের প্রচেষ্টা এবং উত্সর্গের প্রশংসা করেছেন। তিনি সীমান্তে শান্তি বজায় রাখার গুরুত্বের উপর জোর দেন এবং ভারত-বাংলাদেশ সীমান্তে আন্তঃসীমান্ত অপরাধীদের বিরুদ্ধে সতর্ক থাকার জন্য বিএসএফ কর্মীদের আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here