Wednesday, July 3, 2024
spot_img

বিএসএফ বিরল প্রজাতির পাখি, ফেনসিডিল উদ্ধার করেছে

(জেলা-মুর্শিদাবাদ ও মালদা)
দক্ষিণবঙ্গ সীমান্তের (বিএসএফ) অধীনে ১১৭তম বাহিনীর সীমা চৌকি বামনাবাদের জওয়ানেরা ৪০ বোতল ফেনসিডিল সহ দুইজন ভারতীয় চোরাকারবারীকে হাতেনাতে ধরেছে। চোরাকারবারীরা এই ফেনসিডিল ভারত থেকে বাংলাদেশে নিয়ে যাওয়ার চেষ্টা করছিল।

২১শে ফেব্রুয়ারী ২০২৩ তারিখে, ১১৭তম বাহিনীর সীমা চৌকি বামনাবাদের জওয়ানেরা, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, সন্ধ্যা প্রায় ১৮১৫ ঘটিকায় তাদের দায়িত্বের এলাকায় চোরাকারবারীদের কিছু সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করেন। জওয়ানেরা তাদের চ্যালেঞ্জ করলে চোরাকারবারীরা পালাতে শুরু করলেও বিএসএফ জওয়ানেরা সঙ্গে সঙ্গে ০২ জন পাচারকারীকে ধরে ফেলে। গ্রেফতারকৃত পাচারকারীদের কাছ থেকে উক্ত ফেনসিডিলের বোতল উদ্ধার করা হয়েছে। ধৃত চোরাকারবারিদের নাম বাবু শেখ এবং আসিদুল শেখ, দুজনেরই মুর্শিদাবাদ জেলা।

অন্যান্য ঘটনায়, সীমা চৌকি বামনাবাদ, ১১৭তম বাহিনী এবং সীমা চৌকি নওদা, ৭০ তম বাহিনীর জওয়ানেরা তাদের দায়িত্বের এলাকা থেকে মোট ১৩০৫ বোতল ফেনসিডিল জব্দ করেছে। সমস্ত ঘটনায় জব্দকৃত ফেনসিডিল বোতলের আনুমানিক মূল্য ২,৭৬,১৪২/- টাকা।

আটক চোরাকারবারী ও জব্দকৃত মালামাল পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।

দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ অধিকারী বলেছেন যে, সীমান্ত রক্ষী বাহিনী ভারত-বাংলাদেশ সীমান্তে সব ধরনের চোরাচালান বন্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে। তিনি দৃঢ়ভাবে বলেছিলেন যে, বিএসএফ জওয়ানরা তাদের দায়িত্বের এলাকা থেকে চোরাচালান বন্ধ করতে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরও বলেছেন যে , বিএসএফ অন্যান্য সংস্থার সঙ্গে মিলে পাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে।

সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার (বিএসএফ) এর অধীন, ৮৪ ব্যাটালিয়নের সীমা চৌকি বেতাইয়ের জওয়ানরা চোরাকারবারীদের কবল থেকে বিরল প্রজাতির পাখিদের উদ্ধার করেছে। চোরাকারবারীরা বাংলাদেশ থেকে এসব পাখি ভারতে আনার চেষ্টা করছিল।

২২ ফেব্রুয়ারী, ২০২৩ তারিখে, সীমা চৌকি বেতাই এর কর্তব্যরত জওয়ানরা তাদের দায়িত্বের এলাকায় চোরাকারবারীদের কিছু সন্দেহজনক কার্যকলাপ সন্দেহ করে। জওয়ানরা দেখেন, ভারতীয় দিক থেকে কিছু চোরাকারবারি কাঠের বাক্স হাতে নিয়ে সীমান্তের দিকে এগোচ্ছে। চোরাকারবারিদের দেখে জওয়ানরা চ্যালেঞ্জ করে, তখন চোরাকারবারিরা ভয় পেয়ে কাঠের বাক্স সেখানে ফেলে অন্ধকার ও ঝোপের আড়াল দিয়ে পালিয়ে যায়। জওয়ানরা ঘটনাস্থলে পৌঁছে এলাকায় ব্যাপক তল্লাশি চালায়। তল্লাশির সময় একটি কাঠের বাক্স উদ্ধার করা হয় যাতে বিরল প্রজাতির ৪০ টি পাখি (তোতা) পাওয়া যায়। ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া পাখিগুলো বেতুধারী বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

৮৪ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার বিএসএফ জওয়ানদের সতর্কতা নিয়ে আনন্দ প্রকাশ করেন এবং বলেন যে বিএসএফ জওয়ানরা সীমান্ত অপরাধ এবং চোরাচালান বন্ধ করতে সম্পূর্ণরূপে দৃঢ়প্রতিজ্ঞ এবং প্রতিশ্রুতিবদ্ধ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles