Wednesday, July 3, 2024
spot_img

ক্রিকেটের এল ক্লাসিকো

জিৎ বিশ্বাস : গোটা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্পোর্টস ফুটবলের এল ক্লাসিকো তে আমরা দেখতাম বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদ , মেসি বনাম রোনাল্ডো সেরকমই ক্রিকেটের ক্ষেত্রেও ভারত বনাম পাকিস্তান ম্যাচ টা এল ক্লাসিকোর থেকে কিছু কম নয়।
রবিবার রাতে টি – ২০ ওয়ার্ল্ড কাপের মত গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট এ মুখোমুখি হয়েছিল ভারত বনাম পাকিস্তান । এই খেলা শুধু মাত্র খেলা নয় ১৫০ কোটি ভারতীয় নাগরিকের কাছে যাকে এক কথায় বলে ইমোশন। ফুটবলের পাশাপাশি ক্রিকেটের জনপ্রিয়তা কিছু অংশে কম নয়।
রবিবার রাতে ভারতীয় সময় সন্ধ্যে আটটায় নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় গ্রুপ এ এর দুই শক্তিশালী দল ভারত এবং পাকিস্তান । ৩০ হাজারেরও অধিক দর্শক সাক্ষী ছিল এই রোমাঞ্চকর ম্যাচের।
টস জিতে প্রথম বোলিংয়ের সিন্ধান্ত নেয় পাকিস্তান । পিচের ওভার বাউনসিং ফ্যাক্টর এবং অপ্রত্যাশিত টার্ন ওভারে পাকিস্তান কিছুটা নাজেহাল করে দেয় ভারতীয় ব্যাটসম্যান দের।
ভারতের হয়ে ওপেন করতে নেমে অধিনায়ক রোহিত শর্মা (১৩) শুরুটা ভালো করলেও ওপর দিকে কিং কোহলির ( ৪) ব্যাটে হতাশ হয়েছে সবাই। কিন্তু উইকেট কিপার রিসভ পান্থের ৪২ রানের একটি ইনিংস ছাড়া বাকি দল সেরকম ভাবে কিছুই করে উঠতে পারিনি , তাই ১৯ ওভারে মাত্র ১১৯ রানে অল আউট হয়ে ডাগ আউটে ফেরত যেতে হয় ভারতীয় দলকে, ওপর দিকে পাকিস্তানের হয়ে নাসিম শাহ এবং হারিস রউফ ৩ টি করে উইকেট পেয়ে পাকিস্তান দলকে একটু স্বস্তির নিশ্বাস ফেলতে সক্ষম হয়।
কিন্তু এই ১২০ রান তাড়া করার ব্যাপারটাই যেনো অন্যান্য ম্যাচের থেকে এই ম্যাচটিকে একটু আলাদা , একটু রোমাঞ্চকর করে তুলেছিল।
ভারতীয় দলের অনবদ্য বোলিং অ্যাটাক দেখলো গোটা বিশ্ব। পাকিস্তানের ওপেনিং জুটি শুরু টা ভালো করলেও অধিনায়ক বাবার আজম ১৩ রানে আউট হয়ে ফিরে যান ডাগ আউট।
সেখান থেকে মহম্মদ রিজওয়ানের অনবদ্য ৩১ রানের ইনিংসে যখন পাকিস্তান এক তরফা ম্যাচটা প্রায় জিতে যাচ্ছিল সেখান থেকেই শুরু হল ভারতীয় ক্রিকেট দলের বোলিং লাইন আপের আক্রমণ প্রদর্শন।
প্লেয়ার অফ দি ম্যাচ বুম বুম বুমারার অনবদ্য ৪ ওভারে মাত্র ১৪ রানে ৩ উইকেট এবং হার্দিক কুংফু পান্ডিয়ার ২ উইকেট ভারতকে ম্যাচে কামব্যাক করায় এবং যেই ম্যাচ অনায়াসে পাকিস্তান জিতে যাবে সেই ম্যাচ সেখান থেকে এনে জিতে ভারতীয় দল আবার প্রমাণ করে দিল কেনো তারা বিশ্বের অন্যতম সফল দল।
শেষ ওভারের শেষ বল পর্যন্ত লড়াই করে জয় ছিনিয়ে নিয়ে এলো আর্শদীপ সিং। প্রকৃতপক্ষে রোহিত শর্মার অসাধারণ অধিনায়কত্ব এবং ভারতীয় দলের দলীয় প্রচেষ্টায় আবারও পরাজিত হল ক্রিকেটের সব চেয়ে রাইভাল দল পাকিস্তান ।
অসাধারণ ম্যাচের শেষেও কিছু প্রশ্ন থেকেই যায়, শিবম দুবে কি সঠিক চয়েস?
বিরাট কিং কোহলি কি ৩ নম্বরে ব্যাটে আসলেই সফলতা দেখতে পাবো ?
সে ক্ষেত্রে রোহিত শর্মার সাথে ওপেনিং করবে কে ?
প্রত্যেক ভারতীয়ের চোখ থাকবে সেই দিকে আর আশা থাকবে ২০০৭ সালের পর আবার ভারত টি – ২০ বিশ্বকাপ হাতেই ফিরবে

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles