Wednesday, July 3, 2024
spot_img

অধিক টাকার লোভে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করা বাংলাদেশি মহিলা গ্রেপ্তার। মানব পাচারের শিকার হতে পারতো।

নিজস্ব প্রতিনিধি : ২০ মে, ২০২১-এ, সীমান্ত সুরক্ষা বাহিনী দক্ষিণবঙ্গের সীমান্তরক্ষী বাহিনী উত্তর ২৪ পরগনার, হাকিমপুর সীমান্ত চৌকি থেকে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করার সময় ০১বাংলাদেশী মহিলাকে গ্রেপ্তার করে।
২০২১ সালের , ২০ মে বর্ডার সিকিউরিটি ফোর্সের সীমা চৌকি হাকিমপুর, ১১২ ব্যাটালিয়ন, সেক্টর কলকাতার জওয়ানরা দৈনিক টহলদারী করছিলো । সময় ০৯৪০ টার দিকে, টহলদলটি আন্তর্জাতিক সীমান্তের কাছে সন্দেহভাজন মহিলার চলাচল লক্ষ্য করে. টহলদল দল সামনে এগিয়ে আসে তখন জওয়ানরা দেখে যে এক মহিলা বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা করছে। ওই মহিলাকে জওয়ানরা হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য সীমান্ত চৌকি হাকিমপুরে নিয়ে আসে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে মহিলাটি তার নাম শরীফা আক্তার সাথী (কল্পিত নাম), বয়স- ২৬ বছর, জেলা- সাতক্ষীরা, (বাংলাদেশ) হিসাবে পরিচয় প্রকাশ করে।
জিজ্ঞাসাবাদের সময় মহিলাটি প্রকাশ করে যে সে একজন বাংলাদেশী নাগরিক। সে আরও প্রকাশ করে যে সে কাজের সন্ধান করতে এবং আরও অর্থোপার্জন করতে ভারতে আসছিল । মহিলাটি বলে যে তার চাচা (রাজু শেখ, যিনি মুম্বাইতে থাকতেন, কিন্তু এখন তেতুলিয়া, থানা-স্বরূপ নগর, জেলা-উত্তর ২৪ পরগনার বাসিন্দা) ফোন করেছিল এবং মুম্বাইতে কাজ করার প্রস্তাব দিয়েছিল এবং বলেছিল যে সে যদি তার কথা মতো কাজ করতে চায় , তাহলে সে আরও বেশি অর্থ উপার্জন করতে পারবে । মহিলাটি বলে যে সে বেশি অর্থ উপার্জনের জন্য সবকিছু করতে প্রস্তুত, তাই আজ সে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে ভারতে আসার চেষ্টা করছিল। তবে পথে বর্ডার সিকিউরিটি ফোর্সের কর্মীরা তাকে ধরে ফেলে। সে জানিয়েছে যে সে যদি সীমান্ত অতিক্রম করত তবে রাজু শেখের লোক তাকে রাজু শেখের কাছে নিয়ে যেত।
সংলাপ সমিতি ওই মহিলার সাথে পরামর্শ করার পরে এটিকে সন্দেহভাজন মানব পাচারের একটি মামলা বলে অভিহিত করে। ওই মহিলাকে জিজ্ঞাসাবাদ করার পরে সংস্থাটি বলে যে রাজু শেখ বেশি অর্থের লোভে ওই মহিলাকে পতিতাবৃত্তির ব্যবসায় ধাক্কা দিতে চেয়েছিল। কিন্তু সময়মতো, সীমান্ত সুরক্ষা বাহিনীর কর্মীরা মহিলাকে মানব পাচারের শিকার হতে বাঁচায়।
গ্রেফতারকৃত মহিলাকে আইনী কার্যক্রমের জন্য থানা স্বরূপ নগরে হস্তান্তর করা হয়েছে।
১১২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার শ্রী অরুণ কুমার আন্তর্জাতিক সীমান্তে এ জাতীয় জঘন্য অপরাধের তীব্র নিন্দা জানিয়ে বলেন যে প্রায়শই দালালরা বাংলাদেশী মেয়েদের বেশি অর্থের লোভে এবং তাদের ভবিষ্যত অন্ধকার করে তাদের দেহ ব্যবসায়ের কাজে জড়িয়ে ফেলে । বাংলাদেশী মেয়েরা এই কুখ্যাত চোরাকারবারীদের ফাঁদে পড়ে যায় । দক্ষিণ বেঙ্গল সীমান্ত এই জাতীয় অপরাধ প্রতিরোধের জন্য আন্তর্জাতিক সীমান্তে একটি মানব-পাচার বিরোধী ইউনিটকে সক্রিয় করেছে, যা ক্রমাগত মেয়েদের পাচারকারীদের খপ্পর থেকে মুক্তি দিতে সক্রিয় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles