Thursday, July 4, 2024
spot_img

বিশ্ব সিনেমায় মাতবে কলকাতা

প্রিয়ম গুহ : বিশ্ব চলচ্চিত্রের মেল বন্ধনের মাধ্যমে শীতের আমেজ গায়ে লাগিয়ে ৫ ডিসেম্বর ২০২৩ কলকাতায় এক উত্সবের সূচনা হবে চলবে ১২ ডিসেম্বর পর‌্যন্ত। উত্সব মুখরিত বাংলা বিভিন্ন উত্সব, পুজো কাটিয়ে চলচ্চিত্র জগতে প্রবেশ করবে বড়দিনের আগেই। সে বিষয়ে এক সাংবাদিক বৈঠকে রবীন্দ্র সদনে ২৯ নভেম্বর ২০২৩ কলকাতা চলচ্চিত্র উত্সবের উপদেষ্টা তথা রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ১৫ হাজার মানুষের সমাগমে ৫ ডিসেম্বর সন্ধ্যাবেলায় উদবোধন করবেন সংস্কৃতিপ্রেমী মমতা বন্দ্যোপাধ্যায়। অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সলমন খান, অনিল কাপুর, কামাল হাসান, শত্রুঘ্ন সিনহা, সোনাক্ষী সিনহা, সৌরভ গাঙ্গুলি সহ  টলি পাড়ার চলচ্চিত্র জগতের সকলে। উদ্বোধনী সিনেমা হিসাবে দেখানো হবে উত্তমকুমার তনুজা অভিনীত দেওয়া নেওয়া।

এ বছর শুধু সরকারি হল বা নন্দন চত্বরে এই উত্সব সীমাবদ্ধ থাকছে না। নন্দন ১, ২ ও ৩, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রাধা স্টুডিও, নজরুল তীর্থ ১, ২ ছাড়াও মিনার, নবীনা, নিউ অ্যাম্পেয়ার, স্টার থিয়েটার, বিজলী, অজন্তা, মেনকা, আইনক্স (সাউথসিটি), আইনক্স (কোয়েস্ট মল), আইনক্স (মেট্রো), পিভিআর (মানি স্কোয়ার), প্রাচী এবং অশোকা সিনেমা হলেও দিনে একটি করে শো রয়েছে চলচ্চিত্র উত্সবের।

এবছর বাংলা ছবির উপরেও প্রতিযোগিতা হবে সেরা ছবি জিতে নেবে ৭ লক্ষ টাকার পুরস্কার। এটি এবছর প্রথম। এছাড়াও ১৬৯টি কাহিনী চিত্র  এবং ৫০টি স্বল্প দৈর্ঘ্যের ছবি এবং তথ্যচিত্র রয়েছে এবারের চলচ্চিত্র উত্সবে। ৩২ টি দেশ অংশগ্রহণ করছে চলচ্চিত্রের এই উত্সবে। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকেও বহু ছবি আসছে এবারের উত্সবে। রবীন্দ্র সদনে ডিসিপি প্রজেক্টরে সিনেমা দেখানো হবে যা দর্শককে নস্টালজিয়ায় ফিরিয়ে নিয়ে যাবে বলে মনে করছে উদ্যোক্তারা। এছাড়া রাধা স্টুডিওতেও ঐতিহাসিক কিছু প্রজেক্টরে দেখানো হবে সিনেমা। এদিনের এই সাংবাদিক বৈঠকে ২৯তম চলচ্চিত্র উত্সবের লোগো উদ্বোধন হয়। মুখ্যমন্ত্রীর অনুরোধে এই বছর প্রথম থিম সঙ তৈরি করা হয়েছে। গেয়েছেন অরিজিত্ সিং। ভাবনা এবং প্রথম কয়েক লাইন লিখেছেন মুখ্যমন্ত্রী নিজে। এরপর এর রূপদান করেছেন কবি শ্রীজাত।

১৫৯০টি ছবির মধ্যে থেকে বেছে নিয়ে প্রতিযোগিতায় রয়েছে ৭২টি কাহিনী চিত্র, ৫০টি তথ্যচিত্র, ৯৭টি চলচ্চিত্র। এছাড়াও এই উত্সবের মাধ্যমে সম্মাননা জ্ঞাপন করা হচ্ছে ১০০ বছরের বিশ্ব সিনেমার নক্ষত্রদের। তাদের মধ্যে রয়েছেন মৃণাল সেন, লিন্ডসে অ্যান্ডারসন, রিচার্ড অ্যাটেনবোরো, চার্লটন হেস্টান, অসমেন স্যামবেনে, মুকেশ, দেবানন্দ এবং শৈলেন্দ্র। শ্রদ্ধা জানানো হবে গীনা লোলোব্রিজিডা, কার্লস সৌরা, ডিরেক ম্যালকলম, সৌমেন্দু রায় এবং দারিউস মেহেরজুই।

এবছরের ফোকাস কান্ট্রি স্পেন। এছাড়াও বিশেষ নজরে রয়েছে অস্ট্রেলিয়ার ১৫টি চলচ্চিত্রের উপর। তার মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার ভৌতিক কিছু সিনেমা। বিশেষ আকর্ষণ হিসাবে এবারের উত্সবে রয়েছে ৬টি বিরল ভাষার ছবি এবং ৭টি কুর্দিস ভাষার ছবিও দেখানো হচ্ছে। সঙ্গে সাঁওতালী ভাষা থেকে শুরু করে বিভিন্ন আঞ্চলিক ভাষার সিনেমা স্থান পাচ্ছে বৃহত্ এই উত্সবে।

শুধু ছবি দেখানো নয়, সিনেমা জগতে বিভিন্ন আলোচনা নিয়ে সিনে আড্ডা হবে নন্দন চত্বরে একতারা মঞ্চে ৬ ডিসেম্বর ২০২৩ সন্ধ্যেবেলায়। লরেন্স কার্দিস ৯ ডিসেম্বর বিকাল ৪টের সময় শিশির মঞ্চে সত্যজিত্ রায় স্মৃতি বক্তৃতা প্রদান করবেন। বিভিন্ন আলোচনায় শিশিরমঞ্চ, নন্দন ৩-এ অংশগ্রহণ করবেন অ্যাঞ্জেলা মলিনা, সোনিয়া গুপ্তা, রাজীব মাসান্ত সহ অন্যান্যরা। রয়েছে অভিনয় এবং নির্দেশনার ওপরে বিশেষ প্রশিক্ষণ। প্রশিক্ষণ দেবেন মনোজ বাজপেয়ী এবং সুধীর মিশ্র। কলকাতার ২৩টি জায়গা মেতে উঠবে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উত্সবে। হয়ে উঠবে সিনে প্রেমীদের মিলন ক্ষেত্র। এদিনের সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন মন্ত্রী তথা কিফ্-এর আর এক উপদেষ্টা ইন্দ্রনীল সেন, তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব শান্তনু বাসু, কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের সিলেকসন সাব কমিটির মুখ্য পরিচালক গৌতম ঘোষ এছাড়াও ছিলেন পরিচালক হরনাথ চক্রবর্তী, অভিনেত্রী বিধায়ক জুন মালিয়া, অভিনেতা সাংসদ শোহম চক্রবর্তী এবং চিরঞ্জিত চ্যাটার্জী, মন্ত্রী তথা অভিনেত্রী বীরবাহা হাঁসদা, অভিনেত্রী সাংসদ মিমি চক্রবর্তী, পরিচালক বিধায়ক রাজ চক্রবর্তী, অভিনেতা অরিন্দম শীল এবং সুদেষ্ণা রায়।

Pic : Somnath Paul

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles