ভারত বাংলাদেশ সীমান্ত থেকে ১.৭৭ কোটি টাকার সোনা সহ একজন পাচারকারীকে আটক করল বিএসএফ

0
45

জেলা-উত্তর ২৪ পরগণা, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, দক্ষিণবঙ্গ সীমান্তের ১০২ ব্যাটালিয়নের সীমান্তচৌকি গোবর্ধার সতর্ক বিএসএফ জওয়ানরা সোনা চোরাচালানের একটি বড় প্রচেষ্টা ব্যর্থ করেছে এবং একজন বাংলাদেশী চোরাকারবারীকে 24টি সোনার বিস্কুট ওজন ২,৮২৩.৭২০ গ্রাম সোনা সহ গ্রেফতার করে। আটক সোনার আনুমানিক মূল্য ১,৭৭,৩২৯৬১.৬/- টাকা।

দক্ষিণবঙ্গ সীমান্তের মুখপাত্রের মতে, ২৮ ফেব্রুয়ারি রাত আনুমানিক ০৬৩০ ঘটিকায় সীমান্তচৌকি গোবর্ধার বিএসএফ জওয়ানরা সোনা পাচারের সম্ভাব্য প্রচেষ্টা সম্পর্কে তথ্য পায়। এরপর বিএসএফ জওয়ানরা সীমান্ত এলাকায় একটি বিশেষ টহল চালু করে। টহলরত সৈন্যরা বাংলাদেশ থেকে ভারতের দিকে আইবি অতিক্রম করার চেষ্টাকারী একজন ব্যক্তির সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করে। তিনি বিএসএফ সৈন্যদের দেখতে পেয়ে বাংলাদেশে ফিরে যেতে শুরু করেন, কিন্তু ধাওয়া করার সময় সৈন্যরা তাকে ধরে ফেলে। গ্রেফতারকৃত চোরাকারবারীকে তল্লাশি করে, তার কাছে ২৪ টি সোনার বিস্কুট পাওয়া যায়। অবিলম্বে, সৈন্যরা চোরাকারবারীকে আটক করে এবং সোনার টুকরোগুলো জব্দ করে।

গ্রেফতারকৃত ব্যক্তি হলেন রিপন হাসান (পিতা) এমডি নজরুল ইসলাম, ভিল-বাইকারি, জেলা- সাতক্ষীরা, বাংলাদেশ।

জিজ্ঞাসাবাদে রিপন হাসান জানায়, গত ২৮.০২.২০২৪ তারিখ রাত ১৭৪০ মিনিটে হাসান গাজী নামে এক বাংলাদেশী নাগরিকের কাছ থেকে চালানটি গ্রহণ করে। আরও, অজ্ঞাত ভারতীয় চোরাকারবারীর কাছে সোনার বিস্কুটগুলি পৌঁছে দেওয়ার জন্য সে তার বাড়ি থেকে বের হয় এবং এই কাজটি শেষ করার পরে, রিপন ৫০০ টাকা পাবে। সোনার বিস্কুট পাচার করতে ভারতে প্রবেশ করলে বিএসএফের হাতে ধরা পড়ে।

আটক চোরাকারবারী ও জব্দকৃত সোনার বিস্কুট তেঁতুলিয়া কাস্টমস অফিসে হস্তান্তর করা হয়েছে।

বিএসএফ জওয়ানদের এই কৃতিত্বে দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ আধিকারিক শ্রী এ.কে. আর্য, ডিআইজি আনন্দ প্রকাশ করেন। তিনি আরও বলেন, কুখ্যাত চোরাকারবারিরা গরিব ও নিরীহ মানুষকে সামান্য অর্থের প্রলোভন দিয়ে ফাঁদে ফেলে। কুখ্যাত পাচারকারী চক্র সরাসরি চোরাচালানের মতো অপরাধে জড়িত নয়, তাই তারা দরিদ্র মানুষকে টার্গেট করে। তিনি সীমান্তে বসবাসকারী লোকদের কাছে আবেদন করেছেন যে তারা যদি সোনা চোরাচালান সংক্রান্ত কোনও তথ্য পান তবে তারা বিএসএফের সীমা সাথী হেল্পলাইন নম্বর ১৪৪১৯ এ এই তথ্য দিতে পারেন। এছাড়া দক্ষিণবঙ্গ সীমান্ত আরেকটি হেল্পলাইন নম্বর ৯৯০৩৪৭২২২৭ জারি করেছে। WhatsApp স্বর্ণ চোরাচালান সম্পর্কিত বার্তা বা ভয়েস বার্তাও পাঠানো যেতে পারে। সুনির্দিষ্ট তথ্য প্রদানকারী ব্যক্তিকে পুরষ্কার হিসাবে উপযুক্ত পরিমাণ দেওয়া হবে এবং তার পরিচয় গোপন রাখা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here