Wednesday, July 3, 2024
spot_img

আবারও দক্ষিণবঙ্গ সীমান্ত পেল বড় সাফল্য, ভারত-বাংলাদেশ সীমান্তে ২.১৯ কোটি টাকার সোনা সহ পাচারকারীকে গ্রেপ্তার করেছে বিএসএফ।

জেলা নদীয়া, ২৪জানুয়ারী ২০২৪, দক্ষিণবঙ্গ সীমাতের বিএসএফ জওয়ানরা ভারত -বাংলাদেশ সীমান্তে তাদের অবিরাম প্রচেষ্টায় সোনা চোরাকারবারীদের মেরুদন্ড ভেঙে দিয়েছে। গত দুই দিনে দুটি বড় সোনা আটক করে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। এই প্রসঙ্গে,৩২ ব্যাটালিয়নের সীমান্ত চৌকি বিজয়পুরের সতর্ক বিএসএফ জওয়ানরা নিদিষ্ট তথ্যের ভিত্তিতে একটি সুপরিকল্পিত অভিযান পরিচালনা করে, পশ্চিমবঙ্গের নদীয়া জেলার আন্তর্জাতিক সীমান্তে সোনা চোরাচালান বানচাল করে এবং ১৯ টি সোনার বিস্কুট সহ এক চোরাকারবারীকে গ্রেপ্তার (বিস্কুট এবং একটি সোনার ইট) করে । চোরাকারবারিরা যখন এসব সোনার বিস্কুট ও একটি সোনার ইট বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করছিল। জব্দ করা সোনার ওজন ৩.৫৬ কেজি এবং আনুমানিক মূল্য ২,১৯,৬১,২০০/- টাকা।

বিএসএফ-এর মুখপাত্রের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ২৩ জানুয়ারী, বিজয়পুর সীমান্ত চৌকির সতর্ক বিএসএফ জওয়ানরা বিশ্বস্ত সূত্র থেকে সোনা চোরাচালানের বিষয়ে নিশ্চিত তথ্য পান। তারপর জওয়ানরা আন্তর্জাতিক সীমান্তের এক কিলোমিটার পিছনে অ্যাম্বুশ স্থাপন করে। প্রায় ১২২০ ঘটিকায়, বিএসএফ কর্মীরা একটি সাইকেলে একজন সন্দেহভাজন ব্যক্তিকে আসতে দেখেন। অ্যামবুশে পৌঁছতেই জওয়ানরা তাকে ধরে ফেলে। তল্লাশি করে তার কোমরে বাঁধা একটি কাপড়ের বেল্ট থেকে ১৯টি সোনার বিস্কুট ও ১টি সোনার ইট উদ্ধার করা হয়। এর পরে, জওয়ানরা পাচারকারীকে হেফাজতে নিয়ে সোনা বাজেয়াপ্ত করে।

গ্রেফতারকৃত চোরাকারবারীর নাম মিঠুন বিশ্বাস, মৃত ভাবেশ বিশ্বাস, গ্রাম বিজয়পুর, জেলা নদীয়া, পশ্চিমবঙ্গ।

গ্রেফতারকৃত চোরাকারবারি জিজ্ঞাসাবাদে জানায়, সে গত কয়েকদিন ধরে সোনা চোরাচালানের সাথে জড়িত ছিল। তিনি আরও জানান, তিনি বিজয়পুর গ্রামে বসবাসকারী দুই ব্যক্তির কাজ করেন। আজ তার সাথে আরো দুই সহকর্মী লাইনম্যান হিসেবে কর্মরত ছিলেন। তিনি জানান, বাংলাদেশের নাস্তিপুর গ্রামের বাসিন্দা শিন্তো মণ্ডলের কাছ থেকে তিনি এসব জিনিস নিয়েছিলেন। আর তাকে এই সোনা গ্রামের অজ্ঞাত ব্যক্তির কাছে হস্তান্তর করার পথে তাকে সোনাসহ ধরে ফেলে বিএসএফ।

গ্রেফতারকৃত চোরাকারবারী ও জব্দকৃত স্বর্ণ পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য শুল্ক বিভাগ, বনপুরে হস্তান্তর করা হয়েছে।

জওয়ানদের এই কৃতিত্বে দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ আধিকারিক শ্রী এ.কে. আর্য, ডিআইজি আনন্দ প্রকাশ করেছেন এবং বলেছেন যে দুই দিনের মধ্যে, বিএসএফ জওয়ানরা ৫.২৯ কোটি টাকা মূল্যের মোট ৪.৩৯ কেজি সোনা বাজেয়াপ্ত করেছে এবং ২ জন চোরাচালানকারীকেও গ্রেপ্তার করেছে। তিনি আরও বলেন, কুখ্যাত চোরাকারবারিরা দরিদ্র ও নিরীহ মানুষকে সামান্য অর্থের প্রলোভন দিয়ে ফাঁদে ফেলে। কুখ্যাত পাচারকারী চক্র সরাসরি চোরাচালানের মতো অপরাধে জড়িত নয়, তাই তারা দরিদ্র মানুষকে টার্গেট করে। তিনি সীমান্তে বসবাসকারী লোকদের কাছে আবেদন করেছেন যে তারা যদি সোনা চোরাচালান সংক্রান্ত কোনও তথ্য পান তবে তারা বিএসএফ-এর সীমা সাথী হেল্পলাইন নম্বর
১৪৪১৯-এ এই তথ্য দিতে পারেন। এছাড়া দক্ষিণবঙ্গ সীমান্ত আরও একটি নম্বর
৯৯০৩৪৭২২২৭ জারি করেছে। হোয়াটসঅ্যাপ মেসেজ বা স্বর্ণ চোরাচালান সম্পর্কিত ভয়েস বার্তাও পাঠানো যেতে পারে। সঠিক তথ্য প্রদানকারী ব্যক্তিকে একটি উপযুক্ত পুরস্কারের পরিমাণ দেওয়া হবে এবং তার পরিচয় গোপন রাখা হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

1,231FansLike
10FollowersFollow
4SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles